গুণে ভরা বিভিন্ন ফলের বীজ

বিভিন্ন ফলের বীজ কখনোই ফেলনার নয় কারণ এগুলোতে রয়েছে বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধী গুণাগুণ। ডালিম, কাঠাল, তুলসীসহ বিভিন্ন ফলের বীজ স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। নিচে তেমনই কিছু ফলের উপকারী দিক নিয়ে আলোচনা করা হলো :

ডালিম/আনারের বীজ : ডালিম বা আনার এই ফলটি খেতে বেশির ভাগ মানুসই পছন্দ করে। আর এ ফলের রয়েছে অনেক গুণ। আনার হৃদরোগ থেকে মুক্তি দিতে কার্যকরী ভূমিকা পালন করে। এর বীজে কোনো ক্যালরি নেই। আছে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি যা শরীরের চর্বি কমাতে সাহায্য করে।

ক্যানাবিস গাছের বীজ : ক্যানাবিস গাছ থেকে গাঁজা তৈরি হয়। তবে এই গাছের বীজ স্বাস্থ্য উপকারী৷ এতে রয়েছে প্রচুর পরিমাণে আমিষ বা প্রোটিন,অ্যামিনো এসিড। এ বীজ ক্যালরি পোড়াতে সাহায্য করে।

তুলসীর বীজ : তুলসীর বীজে প্রচুর ক্যালসিয়াম রয়েছে। দুই চামচ তুলসী বিচিতে যে ক্যালরি রয়েছে তা এক স্লাইস পনিরের সমান। বিশেষজ্ঞদের অভিমত দুধের সঙ্গে তুলসী বিচি মিশিয়ে খেলে পুরুষদের বীর্য বৃদ্ধি পায়।

কুমড়ার বীজ : কুমড়ার বিচিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এটি বলবৃদ্ধিকারক হিসেবে পরিচিত।

তিল : হৃদযন্ত্রকে সুস্থ রাখতে তিল কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এতে রয়েছে লিনোলেনিক এসিড। এটি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

তিসি বীজ : তিসি বীজে রয়েছে ক্যান্সার রোধকারী উপাদান। এছাড়া এতে আরো আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা শরীরের অতিরিক্ত ঘাম নিয়ন্ত্রণ করে। এছাড়া তিসি বীজ হাড়ের ব্যথায় কার্যকরী।

অঙ্কুরিত গম : অঙ্কুরিত গমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং আঁশ যা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে।

সূর্যমুখী ফুলের বিচি : এ ফলের বিচিতে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন এ, বি, ডি, ই এবং কে৷ এছাড়া আরো আছে প্রচুর পরিমাণে আয়োডিন৷ ভিটামিন ই ত্বকের জন্য খুবই উপকারী। সূত্র : ডয়েচে ভেলে

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর